২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার
--বিজ্ঞাপন-- Bangla Cars

বেড়েছে বিদেশে কর্মী যাওয়ার হার

ডেক্স রিপোর্ট
spot_img

২০২২ সালে প্রতি হাজার জনসংখ্যার বিপরীতে আন্তর্জাতিক অভিবাসনের হার ৩ দশমিক শূন্য এবং বহির্গমনের হার ৬ দশমিক ৬০। বৈশ্বিক স্থানান্তর সবচেয়ে বেশি হয়েছে সৌদি আরবে প্রতি হাজারের বিপরীতে ১ দশমিক ৪০ এবং বহির্গমনের হার ৩ দশমিক ২০। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এসব তথ্য প্রকাশ করেছে।

বিবিএস বলছে, আন্তর্জাতিক অবস্থানের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে আছে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ। যেখানে অভিবাসনের প্রতি হাজারে হার শূন্য দশমিক ৫০ এবং বহির্গমনের হার ১ দশমিক ১০। এরপর আছে মালয়েশিয়া। পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে দেশ থেকে বিদেশ গিয়েছেন প্রতি হাজার জনসংখ্যায় ৬ দশমিক ৬ জন। ২০২১ সালে যা ছিল ৩ দশমিক শূন্য জন।

একইসঙ্গে অভিবাসনের কারণও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। যেখানে বলা হয়, দেশের বিপুল সংখ্যক মানুষ বিদেশে পাড়ি জমান। কর্মসংস্থানের উদ্দেশ্যে যে হার ৭১ দশমিক ৯০। এছাড়া ১০ দশমিক ৯৫ শতাংশ মানুষ বিদেশে যান কাজ খোঁজার জন্য। শিক্ষা অর্জনে যান ১ দশমিক ৯০ শতাংশ।

এদিকে, দেশের জেলার মধ্যে অন্তর্মুখী স্থানান্তরের হার ঢাকা বিভাগে। এরপর আছে বরিশাল ও ময়মনসিংহ বিভাগ। বহির্মুখী স্থানান্তরের হারও বেশি ঢাকায়। এরপর আছে ময়মনসিংহ ও বরিশাল। এমন স্থানান্তরের প্রধান কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়, পরিবারের সঙ্গে সদস্যদের মিলিত হওয়া। আর দ্বিতীয় কারণ অর্থ উপার্জন করা। পরিসংখ্যান বলছে, ২০২১ সালে গ্রাম থেকে শহরে আসার সংখ্যা প্রতি হাজারে ছিল ১৮ দশমিক ৪ জন। ২০২২ সালে সেটি বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ৪ জন।

সর্বশেষ নিউজ