২৪ মে ২০২৪, শুক্রবার

হামলার শিকার জাহাজ থেকে ২৯ কি.মি. ছড়িয়েছে জ্বালানি, পরিবেশ বিপর্যয়ের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
spot_img

বিশ্বের গুরুত্বপূর্ণ সমুদ্রপথ লোহিত সাগরে সম্প্রতি একটি কার্গো জাহাজে হামলা চালায় ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এরপর থেকে যুক্তরাজ্যের মালিকানাধীন ক্ষতিগ্রস্ত জাহাজটি থেকে সাগরে জ্বালানি তেল ছড়িয়ে পড়তে শুরু করে। এখন পর্যন্ত সমুদ্রের ২৯ কিলোমিটারের বেশি পানিতে তেল ছড়িয়ে পড়েছে। এতে পরিবেশ বিপর্যয় হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরা

প্রতিবেদনে বলা হয়, গত ১৭ ফেব্রুয়ারি (শনিবার) ইরান সমর্থিত হুতি গোষ্ঠী লোহিত সাগরে যুক্তরাজ্যের মালিকানাধীন এমভি রুবিমারে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। লোহিত সাগর ও এডেন উপ-সাগরকে যুক্ত করা বাবেল মান্দেব প্রণালী দিয়ে জাহাজটি যাচ্ছিল। সংযুক্ত আরব আমিরাতের খোর ফাককান বন্দর থেকে ছাড়া জাহাজটির গন্তব্য ছিল বুলগেরিয়া।

হামলার পর কার্গোটির ব্যাপক ক্ষতি হয়। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, বেলিজ পতাকাবাহী জাহাজটিকে নোঙর করা হলেও ভেতরে ধীরে ধীরে পানি ঢুকছে এবং জ্বালানি তেল সমুদ্রের প্রায় ২৯ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ছে।

মার্কিন সশস্ত্র বাহিনী জানিয়েছে, কার্গোটিতে ৪১ হাজার টনের বেশি সার রয়েছে। এটি ডুবে গেলে এমন রাসায়নিক সারও সাগরের পরিবেশকে আরও বেশি বিপর্যস্ত করে তুলতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

সর্বশেষ নিউজ