২৪ মে ২০২৪, শুক্রবার

জেলেনস্কির সৌদি সফর: যুবরাজের সঙ্গে বৈঠকে গুরুত্ব পেল যে বিষয়

আন্তর্জাতিক ডেস্ক
spot_img

সম্প্রতি সৌদি আরব সফর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। সফরকালে তিনি সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বন্ধ ও দেশটিতে আটক ইউক্রেনের যুদ্ধবন্দীদের ফেরত আনার লক্ষ্যে মস্কোর ওপর চাপ বাড়াতে সৌদি আরবের ভূমিকা দেখতে চান জেলেনস্কি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান। সেখানে তাকে স্বাগত জানান দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা। পরে তিনি সৌদি যুবরাজ এমবিএসের সঙ্গে সাক্ষাৎ করেন। জেলেনস্কির কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, এই দুই নেতা ইউক্রেন কীভাবে চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাত বন্ধ করতে চায় সেই পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন।

ইউক্রেনের বিবৃতিতে বলা হয়, ‘রাষ্ট্রপ্রধান (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি) ইউক্রেনে ন্যায্য শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে সৌদি আরবের আগ্রহী ভূমিকাকে ধন্যবাদ জানিয়েছেন।’ পাশাপাশি ‘সৌদি নেতৃত্ব এই সংকটের একটি ন্যায্য সমাধান বের করতে পারবেন।’ বলেও বিবৃতিতে জানানো হয়।

এদিকে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি বলেছে, রাশিয়া-ইউক্রেন সংকট নিরসনে যত আন্তর্জাতিক উদ্যোগ গৃহীত হবে, সৌদি আরব সেগুলো সমর্থন করবে বলে যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রেসিডেন্ট জেলেনস্কিকে জানিয়েছেন। বৈঠক শেষে ওইদিনই জেলেনস্কি সৌদি আরব ত্যাগ করেছেন বলে জানা গেছে।

 

সর্বশেষ নিউজ