২৪ মে ২০২৪, শুক্রবার

নিউইয়র্ক টাইমসের জরিপ স্পষ্ট করলো বাইডেন-ট্রাম্পের অবস্থান

আন্তর্জাতিক ডেস্ক
spot_img

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। নির্বাচনকে ঘিরে এখন চলছে প্রধান দুই দল ডেমোক্রেট ও রিপাবলিকান থেকে কে পাচ্ছেন দলের পক্ষে চূড়ান্ত মনোনয়ন সেই লড়াই। তবে দুই দল থেকে এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডেমোক্রেট জো বাইডেন এবং রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প।

জনগণের আগ্রহের বিষয়কে সামনে রেখে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস দেশব্যাপী নিবন্ধিত ভোটারদের মধ্যে নতুন জরিপ চালিয়েছেন। ফলাফলে জনপ্রিয়তার বিবেচনায় প্রেসিডেন্ট বাইডেন পেয়েছেন মাত্র ২৩ শতাংশ ভোট আর তার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ৪৮ শতাংশ সমর্থন পেয়ে এগিয়ে রয়েছেন। এখন পর্যন্ত ভোটাররা সন্তুষ্ট তবে নেতৃত্বে আগ্রহ হারিয়েছেন- এই ক্যাটাগরিতে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক পার্টির এই নেতা। বাইডেন পেয়েছেন ৪৩ শতাংশ ভোট আর ট্রাম্প মাত্র ৩২ শতাংশ। অসন্তুষ্ট তবে পুরোপুরি আস্থা হারাননি এই ক্যাটাগরিতে ট্রাম্পের চেয়ে ১৭ শতাংশ ভোট বেশি পেয়েছেন বাইডেন। ভোটারদের কেউ কেউ প্রার্থীর ওপর রাগান্বিত রয়েছেন কী না সেই ক্যাটাগরিতে এগিয়ে রয়েছেন ট্রাম্প। দুই শতাংশ ভোটার কোনো মন্তব্য করেননি।

এদিকে, চারজনের মধ্যে একজন ভোটার মনে করেন, যুক্তরাষ্ট্র সঠিক পথে রয়েছে। অধিকাংশ ভোটার মনে করেন, অর্থনীতি খারাপ অবস্থায় আছে। সর্বোপরি, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর তার দল ডেমোক্রেটিক পার্টির আস্থায় খানিকটা ঘাটতি দেখা গেছে। তিনি যেভাবে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দিচ্ছেন, তা নিয়েও তাদের মনে সন্দেহ ও শঙ্কা রয়েছে। এটা তাকে তার মূলপ্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের চেয়ে পেছনে ফেলে দিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দ্য নিউইয়র্ক টাইমস ও সায়েনা কলেজের যৌথ জরিপে এসব তথ্য উঠে আসে। স্থানীয় সময় গতকাল শনিবার (২ মার্চ) জরিপটি প্রকাশিত হয়।

জরিপের ফলাফলে বলা হয়, ট্রাম্প তার দলকে যথেষ্ট ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়েছেন। বিভিন্ন অঙ্গরাজ্যের মনোনয়নের প্রাথমিক লড়াইয়েও এটা দেখা যাচ্ছে। ২০২০ সালে ট্রাম্পকে যারা ভোট দিয়েছেন, এবারও তাদের ৯৭ শতাংশ তাকেই সমর্থন করছেন। তারা কেউই বলেননি, এবার তারা বাইডেনকে ভোট দেবেন। অন্যদিকে বাইডেনের ক্ষেত্রে এ হার ৮৩ শতাংশ। আর ১০ শতাংশ ভোটার মত দিয়েছেন, ২০২০ সালে বাইডেনকে ভোট দিলেও এবার তারা ট্রাম্পকে সমর্থন জানাবেন।

সর্বশেষ নিউজ