২৪ মে ২০২৪, শুক্রবার

বেইলি রোডে অগ্নিকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত চেয়ে লিগ্যাল নোটিশ

ডেক্স রিপোর্ট
spot_img

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যুর ঘটনা বিচার বিভাগীয় কমিশন গঠনের মাধ্যমে তদন্ত চেয়ে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে। নোটিশে একই সঙ্গে ক্ষতিগ্রস্তদের প্রত্যেককে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়েছে।

রোববার (৩ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সোলায়মান তুষার সংশ্লিষ্টদের এই লিগ্যাল নোটিশ পাঠান। বিষয়টি তিনি নিজেই সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন।

লিগ্যাল নোটিশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক, রাজউকের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে (ডিসি) বিবাদী করা হয়েছে। ডাকযোগে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

গত ২৯ ফেব্রুয়ারি রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে আগুন লাগে। এতে ৪৬ জন নিহত হন। আহত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ১২ জন, যারা শঙ্কামুক্ত নন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই ভবন থেকে ৭০ জনকে জীবিত উদ্ধার করা হয়।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সোলায়মান তুষার বলেন, নোটিশগ্রহীতাদের ব্যর্থতার কারণেই বেইলি রোডের ওই ভবনে অগ্নিকাণ্ড হয়েছে। এতে নিরীহ ও নিরপরাধ ৪৬ জন মানুষের প্রাণহানি হলো এবং অনেকেই আহত হয়েছেন। যেহেতু কর্তৃপক্ষ ভবন মালিককে তিনবার সর্তকতা নোটিশ দিয়েছিল কিন্তু কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি এবং ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়নি, সেহেতু কর্তৃপক্ষের ব্যর্থতা রয়েছে।

তিনি বলেন, নোটিশ পাওয়ার পর যথাযথ ব্যবস্থা নেওয়া না হলে বিচার বিভাগীয় কমিশন গঠন ও ক্ষতিপূরণ দাবিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে জনস্বার্থে রিট করা হবে।

সর্বশেষ নিউজ