২৪ মে ২০২৪, শুক্রবার

ইউক্রেনকে সাঁজোয়া যান ও ক্ষেপণাস্ত্র দেবে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক
spot_img

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে একটি নতুন সহায়তা প্যাকেজের অংশ হিসাবে প্যারিস ‘শতশত’ সাঁজোয়া যান এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু শনিবার (৩০ মার্চ) শেষের দিকে প্রকাশিত একটি সাক্ষাৎকারে লা ট্রিবিউন পত্রিকাকে এ কথা জানিয়েছেন। খবর কিয়েভইন্ডিপেন্ডেন্ট।

তিনি বলেছেন, ‘বিস্তৃত ফ্রন্ট লাইন ধরে রাখার জন্য, ইউক্রেনের সৈন্যদের গতিশীলতার জন্য একেবারে অপরিহার্য আমাদের ভিএবি’র মতো যান ইউক্রেন সেনাবাহিনীর প্রয়োজন।’

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ১৬ ফেব্রুয়ারী ঘোষণা করেছিলেন যে, ফ্রান্স ইউক্রেনকে একটি নতুন প্রতিরক্ষা প্যাকেজ প্রদান করবে যাতে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা অন্তর্ভুক্ত ছিল, কিন্তু সেই সময়ে প্যাকেজের বিশদ বিবরণ প্রকাশ করেনি।

ফ্রান্স বর্তমানে নতুন গ্রিফন সাঁজোয়া যানের পাশাপাশি তার ভিএবি বহরকে উন্নয়ন করেছে, ভিএবি বহরের মধ্যে কিছু ৪০ বছরেরও বেশি পুরানো যা পর্যায়ক্রমে সরিয়ে নিচ্ছে। লেকর্নু বলেছেন পুরানো মডেলগুলো ‘এখনও কার্যকর’।

তিনি বলেন, ‘আমরা ২০২৪ এবং ২০২৫ সালের প্রথম দিকে তাদের শত শত ভিএবি সরবরাহ সম্পর্কে কথা বলছি।’

প্যারিস এসএএমপি/টি লঞ্চারগুলোর জন্য আরও অ্যাস্টার ৩০ অ্যান্টি-এয়ারক্রাফ্ট ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। এটি মার্কিন সরবরাহকৃত প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মতো।

লেকর্নু বলেন,‘এই গ্রীষ্মে ইউক্রেনে সরবরাহ শুরু করার জন্য আমরা খুব অল্প সময়ের মধ্যে দূরপাল্লার অস্ত্রশস্ত্রও তৈরি করছি।’

সর্বশেষ নিউজ