২৪ মে ২০২৪, শুক্রবার

তাপপ্রবাহ নিয়ন্ত্রণে নতুন পলিসি নির্ধারণে রিট

ডেক্স রিপোর্ট
spot_img

তাপপ্রবাহ নিয়ন্ত্রণে যথাযথ কর্তৃপক্ষ এবং প্রতিরোধে পলিসি নির্ধারণের জন্য গাইডলাইন তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। এজন্য একটি আলাদা কর্তৃপক্ষ করার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। পরিবেশের ভারসাম্য রক্ষা ও তাপপ্রবাহ নিয়ন্ত্রণ বা প্রতিরোধে নতুন পলিসি প্রণয়ন ও গাইডলাইন তৈরি করতে বলা হয়।

রোববার (৫ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ যুক্ত করে জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী রওশন আলী রিট আবেদন করেন।

রিট আবেদনে তাপপ্রবাহ নিয়ন্ত্রণে নতুন পলিসি প্রণয়ন ও গাইডলাইন তৈরির নির্দেশনা কেন দেওয়া হবে না এবং রাজউকের মতো একটি আলাদা কর্তৃপক্ষ তৈরির নির্দেশনা কেন দেওয়া হবে না জানতে চেয়ে একই সঙ্গে রুল জারির আবেদন জানানো হয়েছে।

রিটে বিবাদী করা হয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, ঢাকার দুই (উত্তর ও দক্ষিণ) সিটি করপোরেশন এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানকে।

এর আগে, তাপপ্রবাহ নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চে পত্রিকার দুটো প্রতিবেদন উপস্থাপন করা হয়েছিল। ওই প্রতিবেদন উপস্থাপনের পর আদালত আইনজীবীকে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করার পরামর্শ দেন। একই সঙ্গে তারা কোনো পদক্ষেপ নিয়েছে কি না তা জানার চেষ্টা করতে বলেন আইনজীবীকে।

হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন পরামর্শ দেন।

অ্যাডভোকেট রওশন আলী বলেন, দেশের তাপপ্রবাহের এমন অবস্থা কয়েক বছরে হয়নি। কমপক্ষে ১০-১২ বছরে এমন অবস্থার সৃষ্টি হয়নি। বিশেষজ্ঞদের মতামত নিয়ে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা দরকার বলে আদালতকে জানান তিনি।

সর্বশেষ নিউজ